টাখনুর নিচে কাপড় ঝুলিয়ে পড়ার ভয়াবহতা

কাপড় ঘোরালির নিচে ঝুলিয়ে পরিধান করা ও যমিনে তা ছেঁচানো:

অহংকারীদের অভ্যাস হল, তারা তাদের কাপড় ঘোরালির নিচে পরিধান করে মাটির সাথে ছেঁচাতে থাকে। রাসূল সা. এ থেকে নিষেধ করেন।

 عن ابن عمر أن رسول الله صلى الله عليه و سلم  قال: « لا يَنظُر الله إِلَى مَنْ جَرَّ ثَوْبَهُ خُيَلَاءَ»

অর্থ, আব্দুল্লাহ ইবনে উমর থেকে বর্ণিত, রাসূল [সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম] বলেন, আল্লাহ তা‘আলা কিয়ামতের দিন ঐ ব্যক্তির দিকে তাকাবে না, যে অহংকার করে তার কাপড়কে ঝুলিয়ে পরিধান করে।

ইমাম নববী রহ. বলেন, الخيلاء، والمخيلة، والبطر، والكبر، والزهو،

والتبختر، সব কটি শব্দের অর্থ একই, অর্থাৎ অহংকার। আর অহংকার সম্পূর্ণ নিষিদ্ধ ও হারাম।

خالَ الرجل واختالَ اختيالاً

যখন কোন লোক অহংকার করে, তখন এ কথাটি বলা হয়।

عن جابر بن سُلَيْمٍ قَال: «قَلت : يا رسول الله، اعهد إلي قال : لَا تَسُبَّنَّ أَحدًا قال: فما سببت بعده حرا ولا عبدا ولا بعيرا ولا شاة، قال: وَلَا تَحقِرَنَّ شَيْئًا مِنْ المَعْرُوفِ، وَأَنْ تُكَلِّمَ أَخَاكَ وَأَنْتَ مُنْبَسِطٌ إلِيهِ وَجْهُكَ، إنَّ ذَلكَ مِنْ المَعْرُوفِ، وَارْفَعْ إزَارَكَ إلَى نصِف السَّاقِ، فَإنْ أَبَيْتَ فَإلَى الْكَعْبَيْنِ، وَإيَاكَ وَإسَبالَ الْإزَارِ فَإنَّهاَ مِنْ المَخِيَلِة، وَإِنَّ الله لَا يُحِبُّ المَخِيلَةَ، وَإنْ امْرُؤٌ شَتمَكَ وَعَيَّرَك بمَا يَعْلُم فِيكَ، فَلَا تَعيّْرُه بمِا تَعْلَمُ فِيهِ؛ فَإنَمَا وَبَالُ ذَلكَ عَلَيْهِ»

অর্থ, যাবের ইবনে সুলাইম রা. হতে বর্ণিত, তিনি বলেন, আমি বললাম, হে আল্লাহর রাসূল! আমি কি কি কাজ করবো না সে বিষয়ে আমার থেকে আপনি প্রতিশ্রুতি গ্রহণ করুন,। রাসূল [সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম] আমাকে বললেন, তুমি কাউকে গালি দিবে না। তিনি বলেন, তারপর থেকে আমি কোন স্বাধীন, গোলাম, উট ও বকরীকে গাল দেইনি। আর কোন ভাল কাজকে তুমি কখনোই ছোট মনে করবে না। তুমি তোমার ভাইয়ের সাথে হাসি মুখে কথা বলবে। মনে রাখবে, এটি অবশ্যই একটি ভালো কাজ। আর তুমি তোমার পরিধেয়কে অর্ধ নলা পর্যন্ত উঠাও, যদি তা সম্ভব না হয়, তবে গোড়ালি পর্যন্ত। পরিধেয়কে গোড়ালির নিচে ঝুলিয়ে পরিধান করা হতে বিরত থাক। কারণ, তা অহংকার। আর আল্লাহ তা‘আলা অহংকারকে পছন্দ করে না। যদি কোন ব্যক্তি তোমাকে গাল দেয় বা তোমার মধ্যে আছে, এমন কোন দোষ জেনে, তোমাকে অনর্থক দোষারোপ করে বা তোমাকে লজ্জা দেয়, তুমি  তার মধ্যে বিদ্যমান এমন কোন দোষ জেনে, তাকে দোষারোপ করবে না ও লজ্জা দেবে না। কারণ, তার কর্মের পরিণাম তার উপরই বর্তাবে।

বর্তমান যুগে ঝুলিয়ে পরিধান করা ছাড়াও পোশাকের মধ্যে বিভিন্ন ধরনের ডিজাইন ও পদ্ধতি আছে যা অহংকারকে প্রমাণ করে। অনেকে আছে অহংকার করে খুব পাতলা কাপড় পরিধান করে। আবার কেউ কেউ আছে খুব মূল্যবান কাপড় পরিধান করে, যাতে লোকেরা বলে লোকটি দামি কাপড় পরিধান করছে।

 

Leave a comment